তারকা জরিপ ও সমালোচক পুরস্কারে চূড়ান্ত মনোনয়ন পেলেন যাঁরা

    মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার ২০২১–এর জন্য ২০২১ সালে মুক্তি পাওয়া পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ওয়েব ফিল্ম ও ওয়েব সিরিজ জমা আহ্বান করা হয়। সমালোচক বিভাগে জমা পড়েছিল ‘স্ফুলিঙ্গ’, ‘অলাতচক্র’, ‘গন্তব্য’, ‘মৃধা বনাম মৃধা’, ‘লাল মোরগের ঝুঁটি’, ‘চন্দ্রাবতী কথা’, ‘নোনা জলের কাব্য’, ‘রেহানা মরিয়ম নূর’, ‘ঢাকা ড্রিম’, মিশন এক্সট্রিম’, ‘কালবেলা’, ‘রাত জাগা ফুল’, ‘পদ্মপুরাণ’ ও ‘প্রিয় কমলা’—এই ১৪টি চলচ্চিত্র। জমা পড়েছিল ৬টি ওয়েব ফিল্ম, ‘নেটওয়ার্কের বাইরে’, ‘খাঁচার ভেতর অচিন পাখি’, ‘মুন্সিগিরি’, ‘ইউটিউমার’, ‘কষ্টনীড়’ ও ‘ট্রল’। আর ৬টি ওয়েব সিরিজ ‘জাগো বাহে’, ‘লেডিজ অ্যান্ড জেন্টেলম্যান’, ‘ঊনলৌকিক’, ‘মরীচিকা’, ‘মহানগর’, বিলাপ। এসব চলচ্চিত্র দেখার পর বিচারকেরা শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা, শ্রেষ্ঠ অভিনেত্রী, শ্রেষ্ঠ পরিচালকের (ওয়েব সিরিজ) জন্য তিনজন করে পেয়েছেন চূড়ান্ত মনোনয়ন। টেলিভিশন বিভাগে সমালোচক পুরস্কারের চূড়ান্ত মনোনয়ন শিগগিরই জানা যাবে।
    বিজ্ঞাপন

    শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (রেজওয়ান শাহরিয়ার সুমিত), শ্রেষ্ঠ অভিনেতা (তিতাস জিয়া), শ্রেষ্ঠ অভিনেত্রীসহ (তাসনুভা তামান্না) মোট চারটি বিভাগে মনোনয়ন পেয়েছে নোনা জলের কাব্য চলচ্চিত্র। তিনটি বিভাগে মনোনয়ন পেয়েছে দুটি চলচ্চিত্র—রেহানা মরিয়ম নূর ও চন্দ্রাবতী কথা। শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (আবদুল্লাহ মোহাম্মদ সাদ) ও শ্রেষ্ঠ অভিনেত্রী (আজমেরী হক বাঁধন)—এই তিনটি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘রেহানা মরিয়ম নূর চলচ্চিত্র। আর চন্দ্রাবতী কথা শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালক (এন রাশেদ চৌধুরী) ও শ্রেষ্ঠ অভিনেত্রী (দিলরুবা হোসেন দোয়েল) বিভাগে মনোনয়ন পেয়েছে। ওয়েব ফিল্ম খাঁচার ভেতর অচিন পাখিতে অভিনয়ের জন্য ফজলুর রহমান বাবু ও ইউটিউমার–এর জন্য শরীফ সিরাজও আছেন সমালোচকদের রায়ে তিনজনের চূড়ান্ত মনোনয়ন তালিকায়। ওয়েব সিরিজ বিভাগে শ্রেষ্ঠ পরিচালক হিসেবে তিনজনের তালিকায় আছেন জাগো বাহের জন্য সিদ্দিক আহমেদ, সালেহ সোবহান অনীম এবং সুকর্ণ শাহেদ ধীমান, ঊনলৌকিক–এর জন্য রবিউল আলম রবি ও মহানগর–এর জন্য আশফাক নিপুণ।

    আর মেরিল-প্রথম আলো তারকা জরিপ বিভাগের পাঠক ভোটে চূড়ান্ত মনোনয়ন পাওয়া শিল্পীরা হলেন চলচ্চিত্র বিভাগে সেরা অভিনেত্রী আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর), জয়া আহসান (অলাতচক্র), নোভা ফিরোজ (মৃধা বনাম মৃধা) ও মাহিয়া মাহি (নবাব এলএলবি)। সেরা চলচ্চিত্র অভিনেতা আরিফিন শুভ (মিশন এক্সট্রিম), তারিক আনাম খান (মৃধা বনাম মৃধা), শাকিব খান (নবাব এলএলবি) ও সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা)। টেলিভিশন নাটকে সেরা অভিনেত্রী তানজিন তিশা (হ্যালো শুনছেন), তাসনিয়া ফারিণ (কমলা রঙের রোদ), মেহজাবীন চৌধুরী (চিরকাল আজ), সাবিলা নূর (রঙ্গিলা ফানুস)।

    আর সেরা টিভি অভিনেতা অপূর্ব (যদি কোনো দিন), আফরান নিশো (পুনর্জন্ম), জোভান (বেস্ট ফ্রেন্ড ৩) ও মোশাররফ করিম (শেষটা অন্যরকম ছিল)। সেরা গায়িকা অবন্তী সিঁথি (রূপকথার জগতে, নেটওয়ার্কের বাইরে), কনা (তোর মতো আমাকে, শান), কোনাল (হৃদয়ের আয়না, শনির দশা), পড়শী (এক দেখায়)। সেরা গায়ক অজয় রায় (রিমঝিম বৃষ্টি ঝরে যায়, চিরকাল আজ), ইমরান (এক দেখায়), তানভীর ইভান (অভিমান, বেস্ট ফ্রেন্ড ৩) ও তাহসান (একদিন)। সেরা নবীন অভিনয়শিল্পী আফিয়া জাহিন জাইমা (রেহানা মরিয়ম নূর), ইফতেখার রাফসান (দ্য টিচার), জান্নাতুল ঐশী (মিশন এক্সট্রিম), সাদিয়া নাবিলা (মিশন এক্সট্রিম)। পাঠক জরিপে কুপনের মাধ্যমে ভোট দিতে পারবেন ২৪ মে পর্যন্ত। আর ফেসবুক পেজ, এসএমএস ও অনলাইনে ভোট করার শেষ সময় ২৫ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।
    মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২১–এ কারা হবেন বিজয়ী, তা জানা যাবে ২৭ মে।

    সুত্রঃ প্রথম আলো

    By Daniel

    hey , I am Daniel. A Great Anime Lover. I love to watch anime and share Anime Apps, Web Series and ETC For Anime Lovers.

    Leave a Reply

    Your email address will not be published.